Header Ads

Header ADS

ইলশেগুঁড়ি বার্তা ১ ডিসেম্বর ২০২৩


ইলশেগুঁড়ি সাহিত্য পরিবারের সাংস্কৃতিক সংবাদ সাপ্তাহিক

সংখ্যা - ১ || রোববার, ৩ ডিসেম্বর ২০২৩

*****************************************
সম্পাদকীয়

চর্তুদিকে একটা অস্থিরতা, সকালে কাগজ খুললেই শুধু খারাপ খবর। যুদ্ধ, হানাহানি, পারিবারিক হিংসা বা  নারী নির্যাতন। কিন্তু সব কালোর পাশেই যেমন আলো থাকে, সেভাবেই মানুষ এই সব কালোর প্রতিবাদে আলোর মিছিল করে তার শিল্প, সাহিত্য, নাটক, গানবাজনা বা আরোও অনেক রকম সাংস্কৃতিক কর্মকাণ্ডে। গুরুত্বপূর্ণ খবরের চাপে সেসব খবর সব সময় পৌঁছাতে পারে না সকলের কাছে। লিটল ম্যাগাজিনের খবর তো আরোও কঠিন অবস্থার মধ্যে। এমনকি লিটল ম্যাগাজিন মেলার খবরও সেভাবে প্রচারিত হয় না।
এই সব দিক চিন্তা করেই ইলশেগুঁড়ি নিয়ে এল একটি সাপ্তাহিক সাংস্কৃতিক সংবাদপত্র, ইলশেগুঁড়ি বার্তা। আপাতত এটি প্রকাশিত হবে প্রতি রোববার সকালে। সারা সপ্তাহ জুড়ে যে কোন সুস্থ সাংস্কৃতিক আয়োজনের খবর ও ছবি পাঠানো যাবে এই পত্রে প্রতিবেদকের নাম সহ। এছাড়াও আমরা যে সব অনুষ্ঠানে যেতে পারব সেগুলির প্রতিবেদনও প্রকাশিত হবে এখানে।
যে কোন পরামর্শ সাদরে গৃহীত হবে পত্রটিকে আরোও ভাল, আরোও উন্নত করার লক্ষ্যে। সবাইকে আসন্ন নতুন বছরের শুভেচ্ছা।
সবাই ভাল থাকুন।

দেবব্রত ঘোষ মলয়

*************************************

‘‘প্রেরণা-র’’ বার্ষিক অনুষ্ঠান ইবাদৎ ১

কলকাতা পেলো আরো একটি মনোজ্ঞ অনুষ্ঠান।  


Ibadat..... উর্দু শব্দ। যার অর্থ প্রার্থনা বা উপাসনা।  যা শিল্প সাহিত্য চর্চার মূল ভিত্তি। যাকে কেন্দ্র করেই চলে মানবিক মূলযবোধের উন্নয়ন।

আর যার জন্য দরকার  হয় "প্রেরণা"  the inspiration.
১৮ই নভেম্বর ২০২৩, কলকাতার মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হয়ে গেলো "প্রেরণা"র   বার্ষিক অনুষ্ঠান "ইবাদত-১"
নৃত্য, সঙ্গীত ও সংগতের মূর্ছনায় কিভাবে যে কেটে গেলো প্রায় পাঁচটি ঘণ্টা বোঝাই গেলো না। প্রতিষ্ঠানের দশ বছরের পথ চালায় প্রেরণার এটি বড় মঞ্চে প্রথম বার্ষিক অনুষ্ঠান, তথা প্রথম " ইবাদত"।



অনুষ্ঠান শুরু হয় পৃথা বাসু ও ছাত্রীদের গুরু বন্দনা দিয়ে। এর পর অতিথি বরণ।
অতিথি হিসাবে উস্থিত ছিলেন  পণ্ডিত কুমার বোস, গুরু কোহিনুর সেন বড়াট।
অতিথি শিল্পী হিসেবে নৃত্যে ছিলেন কথক শিল্পী সুদাত্তা সাহা, ওড়িশি শিল্পী মন্দিরা সরকার, সারিঙ্গী বাদক শ্রী রামলাল মিশ্রা,  শাস্ত্রীয় সংগীত শিল্পী শুভাশিস ভট্টাচার্য, প্রমিতী ভৌমিক, সেতার বাদক সন্দীপ নিয়োগী ও অয়ন ব্যানার্জী।
অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সঞ্চালক ঋতুরাজ।
অনুষ্ঠানটির মূল আকর্ষণ ছিল প্রেরণার  ছাত্র-ছাত্রীদের শাস্ত্রীয়-নৃত্য এবং অভিজিৎ বাসুর পরিচালনায় তবলার বৃন্দ - বাদন।

আগামী দিনে আরো ভালো অনুষ্ঠানের সংকল্প নিয়ে শেষ হয় সেদিনের অনুষ্ঠান।

রিপোর্ট - স্বধর

*************************************

‘‘ক্রান্তিকাল’’ পত্রিকা প্রকাশ


কবি শক্তি চট্টোপাধ্যায়ের জন্মদিনে আজ বেহালা সখেরবাজারে ' সোনারতরী ' পত্রিকা দপ্তরে প্রকাশিত হল  ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা " ক্রান্তিকাল " উৎসব সংখ্যা - 1430 l শ্রদ্ধেয় সাহিত্যিক ও কবি তপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে আজকের সন্ধ্যা বেশ উপভোগ্য হয়ে উঠেছিলো l বিশিষ্ট জন যাঁরা এই অনুষ্ঠানকে সুচারু রূপে সাজিয়েছেন তাদের প্রত্যেকে ঐদিন প্রাণ ঢেলে দিয়েছিলেন ' ক্রান্তিকালের ' জন্যে l বেশ কয়েকজন সম্পাদকের প্রাণখোলা ঊজ্জ্বল উপস্থিতিতে অনুষ্ঠান কতটা পূর্ণাঙ্গ রূপ পেল তা সময়ই বলবে l প্রধান অতিথি শ্রদ্ধেয় তপন বাবুর ( তপন বন্দ্যোপাধ্যায় ) কবি  শক্তি চট্টোপাধ্যায়ের উপর  প্রাণখোলা খোলা আলোচনা ছাড়াও যে সমস্ত কবি ও সাহিত্যিকদের ঊজ্জ্বল উপস্থিতি অনুষ্ঠানকে এগিয়ে নিয়ে গেছেন তাদের মধ্যে কবি সুধাংশুরঞ্জন সাহা , দুর্গাদাস মিদ্দ্যা , দীপক বন্দ্যোপাধ্যায় , ব্রজেন্দ্রনাথ ধর , প্রদীপ কুমার পাল , শ্যামসুন্দর গুইঁ , অলোক কুমার প্রামানিক , প্রদীপ্ত সামন্ত , বিমান গুহঠাকুরতা , শঙ্কর দত্ত , অমরনাথ ভট্টাচার্য , ফটিক চৌধুরী , অরুন মণ্ডল , রবিন কুমার দাস সহ একাধিক সাহিত্য ব্যক্তিত্ব উল্লেখযোগ্য  l প্রবীণ ও নবীন লেখকদের লেখায় সমৃদ্ধ পত্রিকাটি আশারাখি অচিরেই মন কাড়বে পাঠকদের l " ক্রান্তিকাল " পত্রিকার তরফ থেকে সম্পাদক ঊজ্জ্বল চট্টোপাধ্যায় উপস্থিত সকলকে শুভেচ্ছা ও ভালোবাসা সহ পত্রিকা প্রদান করেন l সর্বোপরি পত্রিকার পাঠকরা বিচার করবেন পত্রিকার গুণমান , এই আশা রাখি।

রিপোর্ট - প্রদীপ পাল

*************************************


ALIFE 2023


ওয়েস্ট বেঙ্গল গভনর্মেন্ট আয়ুর্বেদ ডক্টরস অ্যাসোসিয়েশন এবং পশ্চিমবঙ্গ আয়ুর্বেদ চিকিৎসক সমিতির আয়োজনে আজ কলকাতার ন্যাশনাল লাইব্রেরীর ভিতরে ভাষাভবন অডিটোরিয়ামে দুদিন ব্যাপী অল ইন্ডিয়া কনফারেন্স (ALIFE 2023) এর শেষ দিনে আমন্ত্রণে অংশ নিতে পারলাম। এঁদের মেডিকেল জার্নাল "আউরেশনা" নির্মাণের দায়িত্বে ইলশেগুঁড়ি । সুসজ্জিত মঞ্চে ওনাদের কাছ থেকে পেলাম স্বীকৃতি। বন্ধু ডক্টর তুহিন কান্তি বিশ্বাস, নীলরতন মহাপাত্র এবং অ্যাসোসিয়েশনের সকলের ও মেডিক্যাল শিক্ষক ও ছাত্রদের গত দু'মাস ব্যাপী অক্লান্ত পরিশ্রমের ফল আজকের এই সফল ন্যাশনাল কনফারেন্স। বর্ধমান লিটল ম্যাগাজিন মেলায় থাকার জন্য গতকাল উপস্থিত থাকতে পারিনি। স্বীকৃতি হিসেবে মঞ্চে ওদের সম্পাদকের হাত থেকে পেলাম ফুলের স্তবক, স্মারক ও লেদার ব্যাগ। এছাড়াও বিভিন্ন আয়ুর্বেদিক মেডিকেল কোম্পানিগুলির (ডাবর, বৈদ্যনাথ, লামা ইত্যাদি) গিফট হ্যাম্পার এর মধ্যে ছিল গাছ, ডাইরি, প্যাড, পেন,জুট ব্যাগ এবং প্রায় ১২টি বিভিন্ন আয়ুর্বেদিক প্রোডাক্ট সহ বিভিন্ন উপহার। সংশ্লিষ্ট সবাইকে এক রাশ ধন্যবাদ।

রিপোর্ট - দেবব্রত ঘোষ মলয়

*************************************

সমুদ্র তীরে সমুদ্র জানালা বকখালি কবিতা উৎসব 



ছোটো পত্রিকার আয়োজনে সারা বছরই পশ্চিমবঙ্গের কোনো না কোনো জায়গায় বিভিন্ন কবিতা উৎসব এবং সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়ে থাকে। তবে কোলকাতার বাইরে যে অনুষ্ঠানগুলি হয় তার মধ্যে বকখালি এক উল্লেখযোগ্য স্থান। এখানেই ২৬ ও ২৭ নভেম্বর আয়োজিত হলো সমুদ্র জানালা বকখালি কবিতা উৎসব। আয়োজনে ছিলো সমুদ্র জানালা নামক একটি সংগঠন। এই অনুষ্ঠানের স্থান ছিলো বকখালি প্রবর্তক আশ্রমের পেছনে ইকো পার্কের মধ্যে ঠিক সমুদ্রের পাশে। ঝাউবনের মাঝে সুসজ্জিত মঞ্চ আর পাশে সমুদ্র গর্জন এক অনন্য আবহাওয়ার সৃষ্টি করেছিলো। অনুষ্ঠানের উদ্বোধন করেন আসামের বারাক উপত্যকার ভূমিপুত্র কবি ও সম্পাদক মাননীয় শান্তনু গঙ্গারিডি মহাশয়। উপস্থিত ছিলেন নামখানা পঞ্চায়েত সমিতির সভাপতি মাননীয় অভিষেক দাস মহাশয়। এছাড়াও জেলা পরিষদের কয়েকজন সদস্য এবং পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষগণ। এই অনুষ্ঠানে কবি গৌরব চক্রবর্তীর হাতে তুলে দেওয়া হয় সমুদ্র জানালা কবি সম্মাননা -২০২৩। দু'দিনের এই অনুষ্ঠানে কবিতা পাঠ করেন প্রায় ১৫০ জন কবি। উল্লেখ করা যায় যে কবিতার টানে সুদূর আমেরিকা থেকে এই উৎসবে সামিল হয়েছিলেন বিখ্যাত কবি ও অনুবাদক মাননীয় ডেনিশ রেডমন্ড মহাশয়। এছাড়াও ছিলেন বিশিষ্ট কবি নীলাঞ্জন শাণ্ডিল্য, অধীরকৃষ্ণ মন্ডল, কবি ও চিত্রকর শ্যামল জানা, গৌতম হাজরা, রফিক উল ইসলাম, ঋত্বিক ঠাকুর, হরিৎ বন্দ্যোপাধ্যায়, অনিরুদ্ধ সুব্রত, অতনু ভট্টাচার্য,  রাজীব ঘাঁটী, সুনীল মাজি সহ এই সময়ের বিখ্যাত কবিগণ। সঙ্গীতে মুগ্ধ করেছিলেন দ্যুতি পড়ুয়া এবং মানসী হালদার কুইতি। এছাড়াও প্রথম দিনের সন্ধ্যায় মুরারি মুখোপাধ্যায় মহাশয়ের ভাষ্যপাঠে এবং শিল্পী জয়ন্তী সরেনের গানে 'অনুভবে রবীন্দ্রনাথ'শীর্ষক এক মনোজ্ঞ সঙ্গীতালেখ্য অনুষ্ঠিত হয়। তিনটি বিশেষ আলোচনায় শ্রোতাদের সমৃদ্ধ করেন কবি ও চিত্রশিল্পী শ্যামল জানা, বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক পার্থসারথি গায়েন এবং কবি ও নাট্যকার ধনঞ্জয় ঘোষাল। পিকনিকের আমেজে খাওয়া দাওয়া এবং উদ্যোক্তাদের আন্তরিক অভ্যর্থনা সবাইকে মুগ্ধ করেছে। আগামী দিনে আরও বৃহৎ অনুষ্ঠানের সংকল্প নিয়ে এই অনুষ্ঠান শেষ হয়।

রিপোর্ট - সুমন দিন্ডা

*************************************

বর্ধমান লিটল ম্যাগাজিন মেলা

গত ২৪-২৬ নভেম্বর বর্ধমান টাউন হলে অনুষ্ঠিত হল জমজমাট ও আন্তরিক লিটল ম্যাগাজিন মেলা। সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, কবিতাপাঠ সহ নানা অনুষ্ঠানে এই মেলা খুবই উপভোগ্য হয়েছিল। 

https://online.fliphtml5.com/ihsbr/gkby/

মুদ্রিত পত্রিকাটি ডিজিটাল সংস্করণ পড়তে চাইলে উপরের লিংকে ক্লিক করুন।

যেকোনো সাংস্কৃতিক খবরের রিপোর্ট ও ছবি পাঠান এই ইমেল ঠিকানায়:- 
kabitabratapatrika@gmail.com 



No comments

Theme images by luoman. Powered by Blogger.