Header Ads

Header ADS

ইলশেগুঁড়ি বার্তা -২

উত্তর ২৪ পরগণা জেলা হিতৈষী পত্রিকার 

বিজয়া সম্মিলনী

অঞ্জন কুমার মিত্র  - গত ১ ডিসেম্বর ২০২৩ বসিরহাট মিডিয়া সেন্টারে উত্তর ২৪ পরগণা জেলা হিতৈষী পত্রিকার বিজয়া সম্মিলনী অনুষ্ঠিত হলো স্থানীয় নবীন ও প্রবীণ লেখক-সাংবাদিকদের উজ্জ্বল উপস্থিতিতে। পত্রিকা সম্পাদক মলয় দাস তাঁর স্বাগত ভাষণে প্রকাশনার পৃষ্ঠপোষকতার জন্যে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। উপস্থিত বিদ্দ্বজ্জন তাঁদের পরিচয় পর্বে নিজস্ব সৃজন পরিবেশন করে অনুষ্ঠানের গরিমা বৃদ্ধি করেন। অনুষ্ঠান শেষে চা-টা সহযোগে শারদীয়া সংখ্যা বিতরণ করা হয়।

ইলশেগুঁড়ি বার্তার যাত্রা শুরু হল


গত ১লা ডিসেম্বর ২০২৩ বাকসাড়া তরুণ সংঘ লাইব্রেরীতে প্রকাশিত হলো ইলশেগুঁড়ি বার্তা সাপ্তাহিক ট্যাবলয়েড এর মুদ্রিত প্রথম সংখ্যা। প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রন্থাগার সম্পাদক এবং ইলশেগুঁড়ি অন্যতম সদস্য শুভজিৎ বন্দ্যোপাধ্যায় এবং ইলশেগুঁড়ি সাহিত্য পরিবার সম্পাদক দেবব্রত ঘোষ মলয়। এছাড়াও উপস্থিত ছিলেন গ্রন্থাগার সদস্য এবং সাহিত্যপ্রেমী শুক্লা বসু, শুভ্রা ভট্টাচার্য, শংকর ব্যানার্জি, অনীত কৃষ্ণ দেব এবং সন্দীপ সেন। ছবি সৌজন্য কৃষ্ণা মান।

চুঁচুড়া লিটল ম্যাগাজিন মেলা 

আগামী ৬ ও ৭ জানুয়ারী ২০২৩

নবম চুঁচুড়া লিটল ম্যাগাজিন মেলা অনুষ্টিত হবে চুঁচুড়া ডিউক ক্লাবে।আগামী ৬ ও ৭ জানুয়ারী ২০২৩। এবারের মেলা মঞ্চ সন্দীপ দত্তর স্মৃতির শ্রদ্ধা জানিয়ে তাঁরই নামে। মেলায় চলবে কবিতাপাঠও। বিগত বছরগুলির মত এ বছরও জনপ্রিয়তা পাবে এই মেলা এটিই উদ্যোক্তাদের আশা।
কবিতার দেওয়াল - একটি অভিনব উদ্যোগ
‘‘কবিতা ভিজে যাবে, ছিঁড়ে যাবে, ঝলসে যাবে। 
আবার জন্ম নেবে নতুন পঙতি। কারণ কবিতা মৃত্যুহীন।’’
চুঁচুড়া লিটল ম্যাগাজিন মেলা ও হুগলি জেলা লিটল ম্যাগাজিন গ্রন্থাগার এর যৌথ উদ্যোগে প্রকাশিত হয় দেওয়াল পত্রিকা - কবিতার দেওয়াল। এবারের দেওয়াল থাকবে মেলার মাঠে। 

গল্পমেলা চন্দননগর - ৩৭৫ তম অধিবেশন 

এবং বার্ষিক অনুষ্ঠান


১০ ডিসেম্বর, ২০২৩ গল্পমেলার বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে  চন্দননগর ডুপ্লে প্যালেসে (ইনস্টিটিউট দা চন্দননগর)। এই ঐতিহাসিক ভবনটিতে ১৯৯৭ সালে বার্ষিক গল্পমেলার ১০০ তম অধিবেশন হয়েছিল। দুই দশক বাদে ৩৭৫ তম অধিবেশন  ও বার্ষিক অনুষ্ঠান  হতে চলেছে এই জাদুঘর এবং ফরাসি শিক্ষা কেন্দ্রে। “জাদুঘরের গল্প এবং জাদুঘর কীভাবে দেখতে হয়‘‘—এই বিষয়ে বক্তব্য রাখবেন আশুতোষ মিউজিয়াম অব ইন্ডিয়ান আর্টের অধ্যক্ষ দীপক কুমার বড়পান্ডা। 

সম্পাদকীয়

একটা নতুন যাত্রা শুরু সব সময়েই রোমাঞ্চকর। একটি সাংস্কৃতিক সংবাদপত্র বোধহয় কিছুটা দুঃসাহসিক পদক্ষেপ। তবুও এই পত্রের প্রথম সংখ্যার অভাবনীয় সাফল্য আমাদের উদ্বুদ্ধ করেছে ভবিষ্যতের জন্য। যাঁরা প্রতিবেদন পাঠিয়েছেন এবং যাঁরা পত্রটি সংগ্রহ করেছেন সবাইকে আমাদের ধন্যবাদ।
প্রিয় পাঠক, আপনার মতামত জানা আমাদের জন্য জরুরী। মন খুলে পত্রিকাটির ত্রুটি বিচ্যুতি অথবা ভাললাগা জানান আমাদের নির্দ্বিধায়। 
সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।

সাংস্কৃতিক অনুষ্ঠান বার্তা

বাৎসরিক সাহিত্য আড্ডা, বসিরহাট

আগামী ১০  ডিসেম্বর ২০২৩ রবিবার সকাল ৮টা থেকে বসিরহাট এর নৈহাটি (দেবু ব্যানার্জীর বাড়ি) আয়োজিত হবে পিকনিকের আমেজে বাৎসরিক সাহিত্য আড্ডা। 
টাকি গ্রামীন সংস্কৃতি ও বইমেলা 
টাকি এরিয়ান ক্লাব ময়দানে আগামী ১৪ই ডিসেম্বর থেকে ২২শে ডিসেম্বর ২০২৩ বিকেল ৩ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হবে। 
বাকসাড়া হাই স্কুলের ৭৫ বছর
আগামী ৬ ও ৭ জানুয়ারী ২০২৪ বাকসাড়া হাই স্কুলে ইলশেগুঁড়ি সাহিত্য পরিবারের সহযোগিতায় লিটল ম্যাগাজিন মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে দুপুর ২ টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত। 
লিটল ম্যাগাজিন মেলা
আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর ২০২৩ প্রতিদিন দুপুর ২ টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত সাঁতরাগাছি বাকসাড়া সাহিত্যসভা (সাবাস) এর আয়োজনে তৃতীয় বর্ষ সাঁতরাগাছি লিটল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হবে বাকসাড়া মিলন তীর্থ প্রাঙ্গনে।
সবুজ কথার আসর
সবুজ কথার আসর-এর ৭৩৮ তম অধিবেশন আগামী ৯ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যা ৬.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে অনলাইন মাধ্যমে। সঞ্চালনায় তিতাস। 

































No comments

Theme images by luoman. Powered by Blogger.